Tuesday , November 29 2022
সদ্যপ্রাপ্ত সংবাদ
Home - আন্তর্জাতিক - বাইডেনকে যে বার্তা দিলেন চীনের প্রেসিডেন্ট

বাইডেনকে যে বার্তা দিলেন চীনের প্রেসিডেন্ট

নিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্রকে সহযোগিতার বার্তা দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। দুদেশের সাম্প্রতিক বৈরী সম্পর্কের প্রেক্ষাপটে চীনা প্রেসিডেন্টের এই বার্তাকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

ইন্দোনেশিয়ায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে শি জিনপিংয়ের একান্ত বৈঠকের সম্ভাবনা তৈরি হয়েছে। শি জিনপিংয়ের এ মন্তব্যের পরে অনেকে ধারণা করছেন, ওই বৈঠককে চীন দুদেশের সম্পর্ক নতুন পথে নিয়ে যেতে চায়।

চীনের সরকারি টেলিভিশন জানিয়েছে, যুক্তরাষ্ট্র-চীন কমিটির একটি অনুষ্ঠানের জন্য পাঠানো বার্তায় চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, আমেরিকা ও চীন বিশ্বের দুই গুরুত্বপূর্ণ দেশ। দুই দেশের উচিত পারস্পরিক স্বার্থরক্ষায় সহযোগিতা এবং সুসম্পর্ক বজায় রেখে চলা।

শি জিনপিং জানান, তাইওয়ানের বিষয় যুক্তরাষ্ট্রের অবস্থান ও রাশিয়ার বিষয়ে চীনের অবস্থান দুদেশের সম্পর্কে প্রভাব ফেলেছে। আবার যুক্তরাষ্ট্রের সেমিকন্ডাক্টর সংস্থাগুলো যাতে চীনের সংস্থাগুলোকে প্রযুক্তি বিক্রি না করে, সেজন্য তাদের ওপরে চাপ দিচ্ছে ওয়াশিংটন, যা ঠিক নয়।

আগামী মাসে ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ শীর্ষ বৈঠকে যাচ্ছেন বাইডেন। সেখানে থাকছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিংও। দুই নেতাকে মুখোমুখি বসানোর জন্য দুদেশের কূটনীতিকদের মধ্যে তৎপরতা চলছে। এই পরিস্থিতিতে মঙ্গলবার বাইডেন মন্তব্য করেছেন, তাইওয়ান নিয়ে আমাদের উদ্বেগ থাকলেও চীনের সঙ্গে যুক্তরাষ্ট্র সংঘাতে যেতে চায় না।

এর পরই তার বার্তায় শি জিনপিং বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে সহযোগিতা এবং বোঝাপড়ায় আমাদের কোনো ঘাটতি নেই। আমরা বিশ্বের দুই বৃহৎ ও শক্তিশালী দেশ। বিশ্বের প্রয়োজন রয়েছে আমাদের। তাই মনোমালিন্য এড়িয়ে আমরা সামনে এগিয়ে যেতেই পারি।

সূত্র: আলজাজিরা, রয়টার্স