Sunday , September 25 2022
Home - শিক্ষাঙ্গনের খবর - রাবির শিক্ষক নিয়োগে নতুন নীতিমালা অনুমোদন

রাবির শিক্ষক নিয়োগে নতুন নীতিমালা অনুমোদন

রাবি প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৭ সালের বিতর্কিত শিক্ষক নিয়োগ নীতিমালা বাতিল করে নতুন নীতিমালা-২০২২ অনুমোদিত হয়েছে। এতে শিক্ষক পদে আবেদনের জন্য প্রার্থীর স্নাতক ও স্নাতকোত্তরের ফলাফল ন্যূনতম ৩.৫০ এবং মেধাক্রমে ১-৭ এর মধ্যে থাকতে হবে। 
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক  ড. গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে বুধবার রাতে বিশ্ববিদ্যালয়ের ৫১৬তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয়।
বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য সহযোগী অধ্যাপক সাদিকুল ইসলাম সাগর এ তথ্য নিশ্চিত করে বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নতুন শিক্ষক নিয়োগ নীতিমালা অনুসারে শিক্ষক পদে আবেদনের জন্য একজন প্রার্থীর অনার্স ও মাস্টার্সের ফলন্যূনতম সিজিপিএ-৩.৫০ এবং মেধাক্রমে ১ থেকে ৭ এর মধ্যে থাকতে হবে।
এর আগে সাবেক উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহানের সময় আবেদন যোগ্যতা কমিয়ে আনা হয়েছিল। সেখানে ৬৭তম অবস্থান থেকেও রাবিতে শিক্ষক হওয়ার নজির স্থাপন হয়েছে। পরে এই নীতিমালা নিয়ে দেশব্যাপী সমালোচনা তৈরি হয়। নতুন উপাচার্য  অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার দায়িত্ব নেওয়ার পর বিশ্ববিদ্যালয়ের ৫০৭তম সিন্ডিকেট সভা হয় গত বছরের ২০ অক্টোবর। বর্তমান শিক্ষক নিয়োগ নীতমালা সংস্কার করে নতুন নীতিমালা প্রণয়নে ১০ সদস্যের কমিটি করা হয়। এতে উপ-উপচার্য অধ্যাপক ড. সুলতান-উল-ইসলামকে আহ্বায়ক ও রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালামকে সদস্য সচিব করা হয়।
এই কমিটি শিক্ষক নিয়োগের নতুন এই নীতিমালা প্রণয়নে ইউজিসির গাইডলাইন ও রাবির শিক্ষক নিয়োগ নীতিমালা-২০১৫ গুরুত্ব দেয়। অবশেষে কমিটি গঠনের ১০ মাস পর বিশ্ববিদ্যালয়ের ৫১৬তম সিন্ডিকেট সভায় নতুন এই নীতিমালা প্রণয়ন করা হয়েছে।##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *