Monday , August 8 2022
Home - জাতীয় - ত্রাণ বিতরণে ডাটাবেজ তৈরিতে সর্বোচ্চ সতর্কতার সুপারিশ

ত্রাণ বিতরণে ডাটাবেজ তৈরিতে সর্বোচ্চ সতর্কতার সুপারিশ

নিউজ ডেস্ক:

মন্ত্রণালয়ের ত্রাণসামগ্রী যথাযথভাবে বিতরণ নিশ্চিত করার জন্য বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো থেকে হতদরিদ্র ও দরিদ্র মানুষের ডাটাবেজ তৈরির কার্যক্রমটি সর্বোচ্চ সতর্কতার সঙ্গে সম্পন্ন করার জন্য সুপারিশ করা হয়েছে।

গতকাল বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৬তম বৈঠকে এ তথ্য জানায় মন্ত্রণালয়।

এছাড়া সম্প্রতি বন্যাসহ বিভিন্ন দুর্যোগের কারণে দেশের বেশ কয়েকটি জেলায় বেশি ত্রাণ বরাদ্দ দেওয়া হচ্ছে বলেও জানা গেছে। চরাঞ্চলে তথা পানিবেষ্টিত অঞ্চল চিহ্নিত করে প্রয়োজনে সেসব এলাকায় বেশি বরাদ্দ দেওয়ার কার্যক্রম নেওয়া হয়েছে।

সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, জামালপুর, গাইবান্ধা, হবিগঞ্জ, শেরপুর, মৌলভীবাজার, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, ব্রাহ্মণবাড়িয়া, নীলফামারী, কুড়িগ্রাম, রংপুর, বগুড়া, সিরাজগঞ্জ, লালমনিরহাট ও ফেনীতে দেওয়া হয়েছে বেশি বরাদ্দ।

কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাসের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার (ছেলুন), মো. আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি, জুয়েল আরেং এবং মজিবুর রহমান চৌধুরী বৈঠকে অংশ নেন। জানা গেছে, বিদ্যমান ২১৯টি সাইক্লোন সেন্টার ও নতুন প্রকল্প গ্রহণের ক্ষেত্রে সাইক্লোন সেন্টারগুলোকে ‘সাইক্লোন সেন্টার কাম স্কুল’এর নকশায় করা যায় কি না বৈঠকে তা বিবেচনায় নেওয়ার সুপারিশ করা হয়। বৈঠকে ‘টিআর ও কাবিখা’-এর মাধ্যমে কাজ সম্পাদনে আবাদি জমির ক্ষতি না করে প্রয়োজনীয় বিকল্প পদ্ধতি খুঁজে বের করারও সুপারিশ করা হয়।

টিবি##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *