Monday , August 8 2022
Home - আন্তর্জাতিক - যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন

যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন

নিউজ

চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম ওয়েইবোতে চীনের সামরিক বাহিনীর ‘যুদ্ধের প্রস্তুতি’ সম্পর্কিত একটি গ্রুপ পোস্টে লাখ লাখ মানুষ সমর্থন জানিয়েছে। সম্প্রতি বেইজিং তাইওয়ান ইস্যুতে ওয়াশিংটনকে নাক না গলানোর হঁশিয়ারি দিলেও ধারণা করা হচ্ছে চীনের পিপলস লিবারশেন আর্মির প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে অনুষ্ঠিতব্য মহড়া সম্পর্কে ওই পোস্টটি করা হয়। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম গ্লোবাল টাইমসের বরাত দিয়ে রুশ সংবাদমাধ্যম রাশিয়া টুডে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওয়েইবোতে শুক্রবার যুদ্ধের প্রস্তুতি সম্পর্কে ওই পোস্ট দেওয়ার অল্প সময়ের মধ্যেই সেখানে তিন লাখ প্রতিক্রিয়া জমা পড়েছে। পোস্টের সমর্থনেরই এসব প্রতিক্রিয়া জানানো হয়। এছাড়া পোস্টটির সমর্থনে ২০ হাজার জন মন্তব্যও করেন বলে গ্লোবাল টাইমস জানিয়েছে।

গ্লোবাল টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, চীনা ভাষায় দেওয়া ওই পোস্টের অর্থ হচ্ছে ‘যুদ্ধের জন্য প্রস্তুত’। তবে গ্লোবাল টাইমসের মতে ওই পোস্টের সঠিক অনুবাদ হবে ‘যুদ্ধের জন্য প্রস্তুতি’।

 

এদিকে, সম্প্রতি এক ফোনালাপে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তাইওয়ান ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ‘আগুন নিয়ে খেলা’র বিরুদ্ধে হুশিয়ার করে বলেন, যারা আগুন নিয়ে খেলে তারা কেবলই পুড়ে যাবে। আশা করি যুক্তরাষ্ট্র সেটি পরিষ্কারভাবেই বুঝতে পেরেছে।

 

দুই নেতার কথপোকথনের বিস্তারিত প্রকাশ করে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্টকে শি জিনপিং বলেছেন, যুক্তরাষ্ট্রের ‘এক-চীন নীতি’ মেনে চলা উচিৎ। আর তাইওয়ানের স্বাধীনতার ব্যাপারে চীন যে ঘোর বিরোধী এবং তারা তাইওয়ানে কোনো বহিঃশক্তির হস্তক্ষেপও মানতে নারাজ সেকথা আবারও জোর দিয়েই বলেছেন শি।

 

দীর্ঘ এ ভিডিও কনফারেন্সে দুই নেতার মধ্যে মূলত তাইওয়ান ইস্যু ও দ্বিপাক্ষিক বাণিজ্য বিষয়ে কথা হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো।

 

বর্তমানে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্কের টানাপোড়েন ইতিহাসের যেকোনো সময়ের চেয়ে বেশি। কিন্তু এর মধ্যেই সম্প্রতি উভয় দেশের প্রেসিডেন্টের মধ্যে প্রায় নিয়মিতই ফোনালাপ হচ্ছে।

টিবি##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *