Monday , August 8 2022
Home - শিক্ষাঙ্গনের খবর - রাবিতে ভর্তি পরীক্ষা শুরু

রাবিতে ভর্তি পরীক্ষা শুরু

রাবি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। সোমবার (২৫ জুলাই) সকাল সাড়ে ৯টায় সি ইউনিটের পরীক্ষার মধ্যদিয়ে ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, তিনটি শিফটের মধ্যে সকাল ৯টায় প্রথম শিফটে ‘সি’ ইউনিটের অন্তত ১৮ হাজার ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নিচ্ছে। দিনব্যাপী ৪ শিফটে মোট ৭২ হাজার ৪১০ জন ভর্তিচ্ছু পরীক্ষা দিবে। C ইউনিটে বিজ্ঞান, কৃষি, প্রকৌশল, জীববিজ্ঞান ও ভূ-বিজ্ঞান অনুষদভুক্ত ২৬টি বিভাগ অন্তর্ভুক্ত আছে।

এবারের ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ মোট আসন সংখ্যা ৪ হাজার ৬ শত ৪১টি। এই আসনের বিপরীতে মোট ১ লক্ষ ৭৮ হাজার ২৬৮টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে। এরমধ্যে C ইউনিটে ৭২ হাজার ৪১০টি চূড়ান্ত পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এক ঘন্টাব্যাপী ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে গ্রহণ করা হচ্ছে।

এদিকে ভর্তি পরীক্ষা আয়োজনে সার্বিক পরিস্থিতি নিয়ে ব্রিফিংয়ে উপাচার্য বলেন “আমরা গত এক সপ্তাহ ধরে নিরলস পরিশ্রম করে যাচ্ছি। আমাদের সীমাবদ্ধতা আছে কিন্তু তারপরও আমরা চেষ্টা করে যাচ্ছি যেন ভোগান্তি কিছুটা হলেও লাঘব করতে পারি। এখনো পর্যন্ত প্রশ্নফাঁসের কোনো ধরনের গুজব তৈরি হয়নি। আমাদের সিস্টেম টা নিখুঁত, এখানে প্রশ্ন ফাঁসের কোনো সুযোগ নাই। এধরণের কোনো ঘটনা ঘটলে মনে করবেন সেটা গুজব। পুলিশের সাইবার টিম কাজ করছে, সন্দেহ বাজন যারা আছে তাদের সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে।

” অভিভাবকদের সন্তুষ্টি ঢাকা থেকে আসা আশরাফ নামের একজন অভিভাবক বলেন, কয়েকটা জায়গাতেই পরীক্ষা দিতে নিয়ে গেছি মেয়েকে। সুশৃঙ্খল ও অসাধারণ আয়োজন। তবে ঢাকা থেকে আসা, টিকেট পাওয়া, আবাসন নিয়ে একটু দুশ্চিন্তার মধ্য দিয়ে গেছি। চান্স পেলে মেয়েকে এখানেই ভর্তি করাব।তবে এই আয়োজন যদি বিভাগীয় শহর গুলোতে করা যেত ভোগান্তি অনেকাংশে কমে আসতো।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *